শিরোনাম:

ফেরত গেলেন ১৬৪ ভারতীয় জেলে

বঙ্গোপসাগরের বাংলাদেশ জলসীমায় অনুপ্রবেশ করে মাছ শিকারের অভিযোগে আটক ১৬৪ ভারতীয় জেলেকে ফেরত পাঠোনো হয়েছে। বৃহস্পতিবার ভোরে কোস্ট গার্ড ও নৌবাহিনীর প্রহরায় নদী পথে তারা বাংলাদেশ ছেড়েছেন বলে জানান মংলা থানার এসআই মঞ্জুর এলাহি।
তাদের সঙ্গে আটকের পর মারা যাওয়া এক জেলের মৃতদেহও পাঠানো হয়েছে।
এসআই মঞ্জুর এলাহি বলেন, ‘২০১৫ সালে বিভিন্ন সময়ে বাংলাদেশ জলসীমায় অবৈধভাবে প্রবেশ করে মাছ শিকার করার অভিযোগে নৌবাহিনী বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়া এলাকা থেকে ১৩টি মাছধরা ট্রলারসহ ওই জেলেদের আটক করে। এদের বাড়ি পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায়।
তিনি আরও বলেন, ‘সঞ্জয় সামন্ত (৩৫) নামে ভারতের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার কাকদ্বীপের এক জেলের মৃতদেহও নিয়ে যাচ্ছেন তারা। সঞ্জয় নৌবাহিনীর হাতে আটক হওয়ার পর ট্রলারের স্নানাগারে গলায় গামছা পেঁচিয়ে আত্মহত্যা করেন। তারপর থেকে তার মৃতদেহ খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের হিমঘরে রাখা ছিল।’
এসআই মঞ্জুর জানান, বাংলাদেশের কারাগারে থাকা এসব জেলেকে সম্প্রতি আদালত অভিযোগ থেকে অব্যাহতি দেয়। এরপর গত মঙ্গলবার বাগেরহাট কারা কর্তৃপক্ষ তাদেরকে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব রমাকান্ত গুপ্তের কাছে হস্তান্তর  করে।
উল্লেখ্য, দু’দেশের অভ্যন্তরীণ আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। কোস্ট গার্ড ও নৌবাহিনীর সদস্যরা তাদের বাংলাদেশের জলসীমা পার করে দিয়েছে বলে জানান মংলা থানার এসআই মঞ্জুর এলাহি।
উৎস: দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: