শিরোনাম:

এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৩ এপ্রিল থেকে শুরু

বিডিকষ্ট ডেস্ক

 

২০১৬ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৩ এপ্রিল থেকে শুরু হচ্ছে। আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সময়সূচী প্রকাশ করেছে। সূচী অনুযায়ী ৩ এপ্রিল তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ৯ জুন।

প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল বেলার পরীক্ষার ক্ষেত্রে প্রথমে বহুনির্বাচনি ১০টায় শুরু হবে এবং পরে সৃজনশীল ১০টা ৫০ মিনিটে শুরু হবে। উভয় পরীক্ষার মধ্যে ন্যূনতম ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে। আর ব্যবহারিক পরীক্ষা ১১ জুন থেকে শুরু হয়ে ২০ জুনের মধ্যে শেষ হবে। তবে কেবল ট্রাডিশনাল বিষয়ের ক্ষেত্রে রচনামূলক পরীক্ষা ১০টায় শুরু হবে।

ssc1-thumbnail

পরীক্ষার্থীরা সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কিন্তু প্রোগামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না। এছাড়া পরীক্ষাকক্ষে মোবাইল আনা বা ব্যবহার করা যাবে না।

বিকাল বেলার পরীক্ষার ক্ষেত্রে প্রথমে বহুনির্বাচনি ২টায় শুরু হবে এবং পরে সৃজনশীল ২টা ৫০ মিনিটে শুরু হবে। উভয় পরীক্ষার ক্ষেত্রে ১০ মিনিট ব্যবধান থাকবে। তবে কেবল ট্রাডিশনাল বিষয়ের ক্ষেত্রে রচনামূলক পরীক্ষা ২টায় শুরু হবে।

মাদ্রাসা বোর্ডের পরীক্ষা ৩ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ১৯ মে। এছাড়া ব্যবহারিক/মৗখিক পরীক্ষা ২৯ মের মধ্যে শেষ করতে হবে।

01-02-16-SSC Exam_Motijheel Govt Boys High School-4

কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল) একই দিন শুরু হয়ে শেষ হবে ২৮ এপ্রিল। ৩০ এপ্রিল থেকে ৫ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে।

কারিগরি বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন কমার্স ৩ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ২৮ এপ্রিল। ১৪ মে থেকে ১৯ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে।

কারিগরি বোর্ডের অধীনে ব্যবসায় ব্যবস্থাপন ৩ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ১২ মে। ১৪ মে থেকে ১৯ মের মধ্যে ব্যবহারিক শেষ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: