শিরোনাম:

২৬ মে থেকে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু

 

বিডিকষ্ট ডেস্ক

বাংলাদেশের সব সরকারি-বেসরকারি কলেজে আগামী ২৬ মে থেকে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হবে, ক্লাস শুরু হবে ১০ জুলাই। গত কয়েক বছরের মতো এবারও মাধ্যমিকের ফলের ভিত্তিতেই একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির বিধান রেখে নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়।সোমবার সচিবালয়ে সংশ্লিষ্টদের নিয়ে এক সভা শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, এবারও অনলাইন ও মোবাইলের মাধ্যমে আগামী ২৬ মে থেকে ৯ জুন পর্যন্ত কলেজে ভর্তির আবেদন নেয়া হবে।

তিনি বলেন, ‘গত বছর শিক্ষার্থীরা পাঁচটি কলেজ পছন্দক্রমে রাখার সুযোগ পেলেও এবার ১০টি কলেজকে পছন্দক্রমে রাখতে পারবেন।’ভর্তি ফিসহ অন্য বিষয়গুলো গতবারের মতই থাকছে জানিয়ে মন্ত্রী বলেন, ১৬ জুন মেধাতালিকা প্রকাশ করা হবে। ১৮ থেকে ৩০ জুন পর্যন্ত শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে। তবে বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ২০ জুলাই ভর্তি হওয়া যাবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, এবার প্রবাসীদের সন্তানদের জন্য শূন্য দশমিক ২ শতাংশ এবং বিকেএসপির শিক্ষার্থীদের জন্য শূন্য দশমিক ২ শতাংশ কোটা বরাদ্দ রাখা হয়েছে।আগামী ১১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হবে। এবার এই পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ শিক্ষার্থী অংশ নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: