শিরোনাম:

হ্যাক হতে পারে ব্যাটারিকে আশ্রয় করে ফোন!

বিডিকষ্ট ডেস্ক

স্মার্টফোন বা ল্যাপটপের চার্জ যখন কমে আসে, তখন আপনি কী করেন? আমি-আপনি সবাই এক্ষেত্রে ফোন বা ল্যাপটপটাকে চার্জে বসাই! নিদেনপক্ষে ফোনটাকে রাখি ব্যাটারি সেভিং মোড-এ। এবার এসব কাজের পাশাপাশি আরও একটা কাজ করার সময় এসেছে। আর তা হলো হ্যাকিংয়ের ব্যাপারে সচেতন হওয়া!

প্রিন্সটন ইউনিভার্সিটির সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, যখন ফোনের চার্জ কমে আসে, তখন সতর্ক হওয়া উচিত। কেননা, যখন ফোনের চার্জ কমে আসে, তখন আমাদের কাছে একটা মেসেজ আসে। সাধারণত সেই মেসেজ বলে দেয়, আমাদের ফোনে কত শতাংশ চার্জ বাকি আছে! সেই মতো কতক্ষণের মধ্যে ফোনটাকে চার্জে বসালে ভাল হয়।মানে, কোনও একটা ওয়েবসাইট এক্ষেত্রে আমার-আপনার ফোনের উপর নজরদারি চালাচ্ছে। সেই জন্যই তারা ফোনের চার্জ-সংক্রান্ত এই পরিসংখ্যান তুলে দিতে পারছে আমাদের হাতে। যেটা কিনা আখেরে উপকারই করছে আমাদের।
কিন্তু, এই তথ্য বের করার পাশাপাশি সেটাকে বাজে কাজেও ব্যবহার করা যায়। কেউ চাইলে সহজেই ফোনের যাবতীয় তথ্যের নাগাল পেতে পারে। সেই মতো ফোনটাকে হ্যাক করা কোনও ব্যাপারই নয়। একই ব্যাপার ঘটতে পারে ল্যাপটপের ক্ষেত্রেও।তবে, ঠিক কীভাবে ফোনের চার্জ-সংক্রান্ত এই সব তথ্য হ্যাকিংয়ের কাজে লাগে, তা এখনও পুরোপুরি নির্ধারণ করে উঠতে পারেনি প্রিন্সটন ইউনিভার্সিটির গবেষক দল। এই নিয়ে আপাতত তাদের গবেষণা চলছে। সেই তথ্য তারা যখন জানাবেন, জানিয়ে দেওয়া হবে আপনাদেরও।
,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: