শিরোনাম:

এইচএসসির ফল প্রকাশ – পাসের হার ৭৪.৭০ শতাংশ

বিডিকষ্ট ডেস্কঃ

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর গড় পাসের হার ৭৪ দশমিক ৭০।

যেখানে গত বছর গড় পাসের হার ছিল ৬৯ দশমিক ৬০ শতাংশ। এ ছাড়া জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন শিক্ষার্থী। এ বছর কুমিল্লা বোর্ডে পাসের হার ৬৪.৪৯ শতাংশ, সিলেট বোর্ডে পাসের হার ৬৮.৫৯ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৬৪.৬০ শতাংশ, দিনাজপুর বোর্ডে পাসের হার ৭০.৬৪ শতাংশ, রাজশাহী বোর্ডে পাসের হার ৭৫.৪০ শতাংশ, বরিশাল বোর্ডে পাসের হার ৭০.১৩ শতাংশ, যশোর বোর্ডে পাসের হার ৮৩.৪২ শতাংশ।

মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮.১৯ শতাংশ। মোট পাস করেছেন ৮০ হাজার ৬০৩ জন। জিপিএ-৫ পেয়েছেন ২,৪১৪ জন।

এছাড়া কারিগরি বোর্ডে পাসের হার ৮৪.৫৭ শতাংশ। মোট পাস ৮৬ হাজার ৪৬৯ জন। জিপিএ-৫ পেয়েছেন ৬,৫৮৭ জন। বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে ফলের অনুলিপি হস্তান্তর করেন।

দুপুর একটায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এরপর দুপুর ২টা থেকে শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান এবং মোবাইল এসএমএস ও ইন্টারনেটের মাধ্যমে ফল জানতে পারবেন।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা গত ৩ এপ্রিল শুরু হয়ে লিখিত পরীক্ষা (তাত্ত্বিক) ১২ জুন শেষ হয়। আর ১১ থেকে ২০ জুনের মধ্যে হয় ব্যবহারিক পরীক্ষা। পরীক্ষায় সারাদেশে দুই হাজার ৪৫২টি কেন্দ্রে ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৫৪ হাজার ১১৪ জন ও ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৫১৪ জন। যা, গত বছরের তুলনায় এবার এক লাখ ৪৪ হাজার ৭৪৪ জন বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: