শিরোনাম:

অনিশ্চয়তা জেএসসি পরীক্ষা নিয়ে

BDcost Desk:


কেন বাতিল ঘোষণা করা হবে না জানতে চেয়ে হাইকোর্টের রুল, পিইসি ও জেএসসিকে অপ্রয়োজনীয় ও বাড়তি বোঝা হিসাবে দেখছেন অভিভাবক ও শিক্ষাবিদরাজুনিয়র স্কুল সার্টিফিকেট তথা জেএসসি পরীক্ষা নিয়ে নতুন করে অনিশ্চয়তা তৈরি হয়েছে। সম্প্রতি এই পরীক্ষা সংক্রান্ত প্রজ্ঞাপনকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়।  এর প্রেক্ষিতে গত ৩১ আগস্ট পাবলিক পরীক্ষা হিসেবে জেএসসি কেন অবৈধ ও বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এতে জেএসসি পরীক্ষা বিষয়ে জারি করা পরিপত্র এবং সরকারের সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না তা-ও জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে দুই শিক্ষা সচিবসহ ছয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।রিট আবেদনটি দায়ের করেন রাজধানীর ভিকারুননিসা নূন স্কুলের এক শিক্ষার্থীর অভিভাবক ও সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রিট আবেদনে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও ১০ শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছিল। জেএসসি পরীক্ষা নেওয়ার সরকারের এ সিদ্ধান্ত শিক্ষার্থীদের মেধাশূন্য করছে বলেও আবেদনে উল্লেখ করা হয়। এদিকে জেএসসি পরীক্ষা হবে কি হবে না, তা নিয়ে সংশয়ে রয়েছে শিক্ষার্থীরা। বিষয়টি আদালতে যাওয়ায় তাদের পড়ালেখাও বিঘ্নিত হচ্ছে। নভেম্বরে এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, পঞ্চম শ্রেণিতে পাবলিক পরীক্ষার আদলে নেওয়া হচ্ছে সমাপনী পরীক্ষা। আবার এই পরীক্ষার তিন বছর পেরুলেই অংশ নিতে হচ্ছে জেএসসি পরীক্ষায়। ফলে পরীক্ষা ভীতিতে ভুগছে শিশু শিক্ষার্থীরা। আর এ কারণেই পঞ্চম ও অষ্টম শ্রেণির দুটি পৃথক পরীক্ষাকে ‘অপ্রয়োজনীয় ও বাড়তি বোঝা’ হিসাবে দেখছেন অভিভাবক ও শিক্ষাবিদরা। তাদের মতে, এত পরীক্ষার মাধ্যমে শিশু শিক্ষার্থীদের বিপাকে ফেলা হচ্ছে, কোমলমতি শিক্ষার্থীদের মানসিক যন্ত্রণায় রাখা হচ্ছে।অভিভাবকরা বলছেন, দেশে চলমান শিক্ষা ব্যবস্থা পুরোটাই পরীক্ষাকেন্দ্রিক। উচ্চ মাধ্যমিক শেষ করতেই একজন শিক্ষার্থীকে চারটি পাবলিক পরীক্ষায় অংশ নিতে হয়। আর প্রথম শ্রেণি থেকে শুরু করে প্রতিটি শ্রেণিতে অংশ নিতে হয় কমপক্ষে ছয় পর্বের অভ্যন্তরীণ পরীক্ষায়। একটি পরীক্ষা শেষ হতে না হতেই আরেকটি পরীক্ষার সূচি ঘোষণা হয়। ফলে পরীক্ষার এই বোঝা মাথায় নিয়ে ভীত হয়ে পড়ছে শিশু শিক্ষার্থীরা।

বিঃ দ্রঃ জাতীয়, আন্তর্জাতিক, লাইফস্টাইল, শিক্ষা, টেকনোলজি, খেলাধুলা, বিনোদন, ইত্যাদি। বাংলা নিউজ রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডিকষ্ট্

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: