শিরোনাম:

পোশাকেই বিদ্যুৎ!

BDcost Desk:


সৌন্দর্যবর্ধন কিংবা শরীর উষ্ণ রাখতেই নয়, প্রযুক্তির এ যুগে পোশাক এখন অদ্ভুত অনেক কাজ করছে। এখন অনেক স্মার্ট পোশাক পাওয়া যায় যেগুলো হৃৎস্পন্দন, শারীরিক গতিবিধি পর্যবেক্ষণ ইত্যাদি কাজ করতে পারে। তবে এবার পরিধেয় পোশাকের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন এবং সংরক্ষণ করার প্রযুক্তি উদ্ভাবন করেছেন একদল চীনা গবেষক। সৌরশক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপন্ন করতে পারবে নতুন এই প্রযুক্তির পোশাক। গত বুধবার যুক্তরাষ্ট্র কেমিক্যাল সোসাইটিতে জমা দেওয়া এক প্রতিবেদনে এই তথ্য জানায় দলটি।

নতুন এই ডিজিটাল পোশাক সৌরশক্তি থেকে বিদ্যুৎ উৎপন্ন করতে পারবে, উৎপাদিত বিদ্যুৎ সংরক্ষণ করেও রাখতে পারবে। যেকোনো স্মার্ট যন্ত্রে বিদ্যুৎ সরবরাহ করতে পারবে সে পোশাক। এটি তৈরিতে ব্যবহার করা হয়েছে নতুন সৌরবিদ্যুৎ উৎপাদক তন্তু, যা দেখতে সাধারণ কাপড়ের সুতার মতোই। এ সুতোকে ইচ্ছানুযায়ী কাটা যাবে এবং সেলাইও করা যাবে, যা বাজারের অন্যান্য ডিজিটাল পোশাকে করা যায় না। পরা অবস্থাতেই সূর্যের আলোয় শক্তি সঞ্চয় করবে এই পোশাক, তবে কোনো শারীরিক তথ্য সংরক্ষণ করবে না পোশাকটি।এখন পর্যন্ত গবেষণায় তৈরি পোশাকগুলো ১.২ ভোল্ট বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হয়েছে, তবে তা বৃদ্ধি করার কাজ চলছে বলে জানায় গবেষক দলটি। গবেষণাগারের বাইরে এখনো ব্যবহার না করা হলেও আগামী বছরের শেষ নাগাদ বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপন্নকারী এই ডিজিটাল পোশাকটির ব্যবহার শুরু করা হবে বলে আশাবাদী চীনের গবেষক দলটি।


বিঃ দ্রঃ জাতীয়, আন্তর্জাতিক, লাইফস্টাইল, শিক্ষা, টেকনোলজি, খেলাধুলা, বিনোদন, ইত্যাদি। বাংলা নিউজ রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডিকষ্ট্

, ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: