শিরোনাম:

পাসওয়ার্ড পরিবর্তন নয় সাইবার হামলা ঠেকাতে

BDcost Desk:


সাইবার হামলা ঠেকাতে চাইলে এবং নিরাপত্তা বজায় রাখতে হলে পাসওয়ার্ড নিয়মিত বদল করতে বাধ্য করা উচিত নয় বলেছে, ব্রিটিশ সরকারের গোয়েন্দা এবং আড়িপাতার সংস্থা জিসিএইচকিউ। তাদের তথ্য প্রযুক্তি শাখা সিইএসজি এ বিষয়ে সুপারিশ করেছে। আর এর মধ্য দিয়ে তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরে যে নিয়মিত পাসওয়ার্ড বদলের জন্য যে পরামর্শ দিচ্ছিলেন তার বিপরীত মেরুতে অবস্থান নিল সংস্থাটি।

লন্ডনে বিদ্যুৎ কেন্দ্র, ব্যাংক, পাবলিক সেক্টর এবং সাইবার বিশেষজ্ঞদের দেওয়া ব্রিফিং’এ পরামর্শ দিয়েছে জিসিএইচকিউ। এতে বলা হয়েছে, ঘন ঘন পাসওয়ার্ড পরিবর্তনের ধারা নিরাপত্তা ক্ষেত্র হিতে বিপরীত পরিস্থিতি ডেকে আনছে। এছাড়া, যত ঘনঘন পাসওয়ার্ড বদলানো হবে তত বেশি সাইবার হামলার ঝুঁকির মধ্যে পড়তে হবে বলেও দাবি করেছে জিসিএইচকিউ।

জিসিএইচকিউ, পাসওয়ার্ড বদলাতে বাধ্য করতে নতুন পাসওয়ার্ড পুরানোটার মতোই হয়। এ ছাড়া নতুন পাসওয়ার্ড ভুলে যাওয়ার একটি ঝুঁকি থাকছেই তাতে উৎপাদনশীলতা ক্ষতিগ্রস্ত হয় এবং অচলাবস্থা দেখা দিতে পারে। এ অবস্থায় নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তনে বাধ্য না করার পরামর্শ দিচ্ছে জিসিএইচকিউ।গত বছর ব্রিটেনের বৃহৎ ব্যবসায়ী সংস্থাগুলোর দুই তৃতীয়াংশ সাইবার হামলার স্বীকার হয়েছে বলে এক জরিপে তথ্য উঠে এসে।


বিঃ দ্রঃ জাতীয়, আন্তর্জাতিক, লাইফস্টাইল, শিক্ষা, টেকনোলজি, খেলাধুলা, বিনোদন, ইত্যাদি। বাংলা নিউজ রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডিকষ্ট্

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: