শিরোনাম:

মিউজিক্যাল সোফা

BDcost Desk:


যারা শ্রবণ প্রতিবন্ধী তাদের কষ্টের শেষ নেই। কোনো শব্দই যে তাঁরা শুনতে পান না….বৃষ্টির রিমঝিম শব্দ, পাখির কূজন, সংগীতের মূর্ছনা – কোনোকিছুর আনন্দই নিতে পারেন না তারা। কিন্তু আর নয়। কারণ এসে গেছে ‘মিউজিক্যাল সোফা’।পাশ্চাত্যে বধিরদের গান শোনাতে কানের ককলিয়ার পর্দা ইমপ্ল্যান্ট করার একটা চল আছ। কিন্তু না, এবার কোনোরকম অপারেশন বা ইমপ্ল্যান্ট ছাড়াই যারা কানে শুনতে পারে না, তাদের মুখে হাসি ফুটিয়েছে পাকিস্তান।

ডয়চে ভেলের এক প্রতিবেদনে জানানো হয়েছে,  বধির ছাত্র-ছাত্রীদের জন্য অদ্ভুত, অনিন্দ্যসুন্দর এক সোফা নিয়ে এসেছে দেশটি। কানে শুনতে না পারলে কী হবে, বধিরদের জন্য সংগীতকে অনুভব করার এক অভিনব পন্থা খুঁজে বের করেছে তারা।এই সোফায় বসানো হয়েছে ‘সেনসরি মোটর’, যা দিয়ে ড্রাম বা অন্যান্য পারকাশন যন্ত্র বাজলে যে ধ্বনি বা কম্প হয়, তেমন দুলুনি সৃষ্টি হয়। শুধু তাই নয়, আলো এবং ভাইব্রেশনও সৃষ্টি করতে পারে ঐ মোটরগুলো। তাই ‘মিউজিক্যাল সোফায়’ বসলেই আলো-আঁধারির মাঝে তৈরি হয় নতুন জগৎ।সৃষ্টি হয় ছন্দ, এমনকি সুরও।এই অসাধ্যসাধণ করা হয়েছে চীনা প্রযুক্তির সাহায্যে। ‘কোক স্টুডিও’ নামের একটি সংগীত প্রকল্পের আওতায় তৈরি করা হয়েছে সোফাটি।


বিঃ দ্রঃ জাতীয়, আন্তর্জাতিক, লাইফস্টাইল, শিক্ষা, টেকনোলজি, খেলাধুলা, বিনোদন, ইত্যাদি। বাংলা নিউজ রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডিকষ্ট্

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: